মানিক বন্দ্যোপাধ্যায় (উপন্যাস)

দিবারাত্রির কাব্য (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

প্রথম ভাগ : দিনের কবিতা প্রাতে বন্ধু এসেছে পথিক, পিঙ্গল সাহারা হতে করিয়া চয়ন শুষ্ক জীর্ণ তৃণ একগাছি।   ক্ষতবুক তৃষার প্রতীক রাতের কাজল—লোভী কাতর নয়ন, ওষ্ঠপুটে মৃত মৌমাছি।   স্নিগ্ধ ছায়া ফেলে সে দাঁড়ায় আমারে পোড়ায় তবু উত্তপ্ত নিশ্বাস…

Read Moreদিবারাত্রির কাব্য (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

চিহ্ন (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

এক প্ৰাণ ধুকপুক করে না গণেশের।   বিস্ময় আর উত্তেজনা অভিভূত করে রাখে তাকে, আতঙ্কে দিশেহারা হয়ে পড়তে বুঝি খেয়ালও হয় না তার। বিশ-বাইশ বছর বয়সের জীবনে এমন কাণ্ড সে চোখে দেখে নি, মনেও। ভাবে নি। এত বিরাট, এমন মারাত্মক…

Read Moreচিহ্ন (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

চতুষ্কোণ (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

এক বেলা তিনটার সময় রাজকুমার টের পাইল, তার মাথা ধরিয়াছে। এটা নূতন অভিজ্ঞতা নয়, মাঝে মাঝে তার ধরে। কেন ধরে সে নিজেও জানে না, তার ডাক্তার বন্ধু অজিতও জানে না। তার চোখ ঠিক আছে, দাঁত ঠিক আছে, ব্লডপ্রেসার ঠিক আছে,…

Read Moreচতুষ্কোণ (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

পুতুল নাচের ইতিকথা (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

এক খালের ধারে প্রকাণ্ড বটগাছের গুঁড়িতে ঠেস দিয়া হারু ঘোষ দাঁড়াইয়া ছিল। আকাশের দেবতা সেইখানে তাহার দিকে চাহিয়া কটাক্ষ করিলেন।   হারুর মাথায় কাঁচা-পাকা চুল আর বসন্তের দাগভরা রুক্ষ চামড়া ঝলসিয়া পুড়িয়া গেল। সে কিন্তু কিছুই টের পাইল না। শতাব্দীর…

Read Moreপুতুল নাচের ইতিকথা (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

পদ্মা নদীর মাঝি (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়

এক বর্ষার মাঝামাঝি।   পদ্মায় ইলিশ মাছ ধরার মরসুম চলিয়াছে।দিবারাত্রি কোন সময়েই মাছ ধরবার কামাই নাই।সন্ধ্যার সময় জাহাজঘাটে দাঁড়াইলে দেখা যায় নদীর বুকে শত শত আলো অনির্বাণ জোনাকির মত ঘুরিয়া বেড়াইতেছে।জেলে-নৌকার আলো ওগুলি।সমস্ত রাত্রি আলোগুলি এমনিভাবে নদীবক্ষের রহস্যময় ম্লান অন্ধকারে…

Read Moreপদ্মা নদীর মাঝি (উপন্যাস) – মানিক বন্দ্যোপাধ্যায়